অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মাত্রাতিরিক্ত শরণার্থী চাপ: ইউএনএইচসিআরের আন্তর্জাতিক সহায়তা কামনা


জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলছে, বৃহস্পতিবার থেকে হাজার হাজার নতুন রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অনুপ্রবেশ করছে। সংস্থাটি শুক্রবার এক বিবৃতিতে মাত্রাতিরিক্ত শরণার্থী চাপের কারণে আগামী ফেব্রুয়ারি পর্যন্ত অতিরিক্ত ৮৩ দশমিক ৭ মিলিয়ন ডলারের জন্য আন্তর্জাতিক সহায়তা কামনা করেছে।
বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে বর্ষণে কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রগুলোতে ত্রাণ বিতরণে বিঘ্ন হচ্ছে। এছাড়া নতুন আসা রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয় কেন্দ্রগুলোতে নেয়াও বাধাগ্রস্ত হচ্ছে।
ইউনিসেফ শুক্রবার এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশে এই দফায় এই পর্যন্ত তিন লাখ ২০ হাজার রোহিঙ্গা শিশু আশ্রয় নিয়েছে। আর প্রতিদিন ১ হাজার ৮শ করে নতুন শিশু আসছে- যার সংখ্যা প্রতি সপ্তাহে কমপক্ষে ১২ হাজার। ইউনিসেফ বলছে, আশ্রয় কেন্দ্রগুলোর নিম্নমানের বসবাসের পরিবেশ, বিশুদ্ধ পানির অভাবের কারণে শিশুরা মারাত্মক ঝুকির মধ্যে রয়েছে। সংস্থাটির প্রধান এ্যন্থনি লেক বলেছেন, যে অবর্ণনীয় অত্যাচার-নির্যাতন, নিপীড়নের দৃশ্যাবলী এই শিশুরা দেখেছে এবং স্মৃতিতে গেথে রেখেছে-তা কোনো শিশুরই দেখা কাম্য নয়। আর এর ফলে এই শিশুরা মনস্তাত্বিকভাবে মারাত্মকভাবে আতংকগ্রস্ত হয়ে পড়েছে।
এদিকে এশিয়ান হিউম্যান রাইটস কাউন্সিল শুক্রবার বলেছে, মিয়ানমার সেনাবাহিনী নির্যাতন বন্ধ করেছে বললেও ৫ সেপ্টেম্বরে পরেও কমপক্ষে ৬৬টি গ্রাম তারা জ্বালিয়ে দিয়েছে।

XS
SM
MD
LG