অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে স্কুল শিক্ষার্থীদের করোনার টিকাদান শুরু


ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে করোনার টিকা দিচ্ছেন একজন নার্স- ফাইল ফটো- রয়টার্স

বাংলাদেশে শিশুদেরও টিকাদান শুরু হয়েছে। পরীক্ষামূলকভাবে ১২০ জন স্কুল শিক্ষার্থীকে টিকা দেয়া হয়। মানিকগঞ্জের চারটি সরকারি বিদ্যালয়ের এসব শিশুকে ফাইজারের টিকা দেয়া হয়েছে। জেলার কর্নেল মালেক মেডিকেল কলেজ হাসপাতালের টিকাকেন্দ্রে এ কার্যক্রম শুরু হয়। গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী তাসমিয়া আক্তার তোয়া প্রথম টিকা গ্রহণকারী।

বৃহস্পতিবার ১২-১৭ বছর বয়সী মাধ্যমিক স্কুল শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই টিকাটি আমেরিকা, ইউরোপসহ অন্যান্য দেশে দেয়া হচ্ছে। এটি অনেক বেশি নিরাপদ। আমরা চাই, আমাদের শিশুরাও নিরাপদে থাকুক। তারা স্কুলে আসছে, তারা যেন করোনা ভাইরাস থেকে নিরাপদে থাকে। এজন্য ফাইজারের এই টিকাটি আমাদের শিশুদের দিয়ে ট্রায়াল করা হলো। টিকা দেয়ার পর শিক্ষার্থীদের নিজ নিজ বাসায় আগামী ১৪ দিন অবজারভেশনে রাখা হবে বলেও তিনি জানান।

মন্ত্রী বলেন, আমাদের হাতে ৬০ লাখ টিকা আছে। যার মধ্যে আমরা প্রাথমিকভাবে ৩০ লাখ শিক্ষার্থীকে টিকা দিবো। তিনি আরও বলেন, এই টিকাদান কর্মসূচিতে পরবর্তীতে দেশের ২১টি স্থানে শিশুদের টিকা প্রদান করা হবে। দেশে প্রায় এক কোটি স্কুল শিক্ষার্থী রয়েছে। পর্যায়ক্রমে এদেরকেও টিকাদানের আওতায় আনা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা, কোভ্যাক্স ফ্যাসিলিটিজ, সেরাম ইনস্টিটিউট বা চীনের সিনোফার্মের টিকাসহ অন্যান্য মাধ্যম থেকে ইতিমধ্যেই দেশে অন্তত ২৪ কোটি ডোজ ভ্যাকসিন সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

মানিকগঞ্জ জেলার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. লুৎফর রহমান জানান, প্রথম পর্যায়ে শহরের দুটি স্কুলের ৫০ জন করে ১০০ জন শিক্ষার্থীকে টিকা দেয়ার সিদ্ধান্ত থাকলেও পরে বিশেষ বিবেচনায় মন্ত্রীর নামে স্থাপিত গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জন ও সদর উপজেলার আটিগ্রামের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ে ১০ জনকে টিকা দেয়া হয়।

জেলা শিক্ষা অফিসার রেবেকা জাহান বলেন, প্রাথমিকভাবে জেলার চারটি স্কুল থেকে নবম ও দশম শ্রেণির ১২-১৭ বছরের শিক্ষার্থীদের টিকা দেয়া হয়। এ পর্যায়ে জেলা শহরের সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থীকে টিকা দেয়া হয় । সরকারি এস কে বালিকা বিদ্যালয়ের ৫০ জন, গড়পাড়া জাহিদ মালেক উচ্চ বিদ্যালয়ের ১০ জন এবং আটিগ্রাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেয়া হয় বলে জানান শিক্ষা অফিসার।

উল্লেখ্য, দেশে প্রথম টিকাদান শুরু হয় ২৭শে জানুয়ারি। গণটিকাদান শুরু হয় ৭ই ফেব্রুয়ারি থেকে।

XS
SM
MD
LG