অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরনার্থীদের অর্থ নিজ স্বার্থে বিলাসীভাবে খরচ করা হচ্ছে না: মন্তব্য মানবিক সহায়তাকারী সংস্থা ও আন্তর্জাতিক এনজিওগুলোর


জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তাকারী সংস্থা এবং দাতাদের পক্ষ থেকে সোমবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বলা হয়েছে, মানবিক সহায়তাকারী সংস্থা এবং আন্তর্জাতিক এনজিওগুলো রোহিঙ্গা শরনার্থীদের অর্থ নিজ স্বার্থে বিলাসীভাবে খরচ বা ব্যবহার করছে না। সংবাদ সম্মেলনে ইউএনএইচসিআর-এর আঞ্চলিক প্রধান খালিদ খলিফা বলেন, এটি একটি চিরায়ত অভিযোগ এবং একটি ভ্রান্ত ধারণা। শরনার্থীদের জন্য কাজ করতে গেলে কিছু অনিবার্য খরচ তো হবেই। তবে আমরা শরনার্থীদের অর্থ বিলাসিতার জন্য খরচ করি না; আর এমন কোন নজিরও নেই।

উল্লেখ্য, দুই সপ্তাহ আগে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল যে, রোহিঙ্গাদের জন্য প্রাপ্ত অর্থের ৭৫ ভাগই ব্যয় করা হয় মানবিক সহায়তাকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও এনজিওগুলোর নিজেদের খরচা বাবদ।

এদিকে, সোমবার ঢাকায় জাতিসংঘের পক্ষ থেকে এক লিখিত বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে তাদের জীবনের নিরাপত্তা এবং জীবনযাপন পরিস্থিতি যথাযথ ও উপযুক্ত হবে কিনা, তাদের মৌলিক চাহিদা এবং নিত্যদিনের প্রয়োজনীয়তা মিটানোর বিষয়গুলো ও স্বেচ্ছায় সেখানে যাওয়ার সুযোগ তারা পাবেন কিনা, স্থানান্তরের আগে তা বিবেচনায় নেয়া হচ্ছে কিনা-এর কর্মপদ্ধতি সম্পর্কে বাংলাদেশ সরকারের কাছে জাতিসংঘ জানতে চায় এবং এ লক্ষ্যে সরকারের সাথে তাদের আলোচনা হচ্ছে।

বিবৃতিতে আরো বলা হয়, ভাসানচরে স্থানান্তর তখনই যথাযথ ও টেকসই হবে- যখন এসব বিষয়গুলো মাথায় রেখে সঠিক কারিগরি মূল্যায়ন এবং সতর্কতার সাথে পরিকল্পনা গ্রহণ করা হবে। উল্লেখ্য, রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দৃঢ়প্রত্যয় ব্যক্ত করা হচ্ছে।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00

XS
SM
MD
LG