অ্যাকসেসিবিলিটি লিংক

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন-বিক্ষোভ ঢাকা এবং দেশের অন্যান্য স্থানে অব্যাহত রয়েছে


নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন-বিক্ষোভ ঢাকা এবং দেশের অন্যান্য স্থানে অব্যাহত রয়েছে। রোববারও ঢাকায় বিভিন্নস্থান বিশেষ করে জিগাতলা, সায়েন্সল্যাবরেটরি, ধানমন্ডি, গ্রীনরোডে ছাত্রলীগের নেতাকর্মীরা লাঠিসোটা ও কিরিচ হাতে আন্দোলনরত শিক্ষার্থীদের ও সাংবাদিকদের উপর হামলা চালায় ও মারধর করে। পুলিশ এ সময় নিশ্চুপ ছিল। জিগাতলা ও সায়েন্সল্যাবরেটরিতে ওই হামলায় এ্যসোসিয়েটেড প্রেসের (এপি) একজন ফটো সাংবাদিকসহ কমপক্ষে ৫ জন ফটো সাংবাদিকের উপর হামলা, মারধর ও ক্যামেরা ছিনিয়ে নেয়া হয়। হামলায় বিভিন্নস্থানে শিক্ষার্থীসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। পুলিশ জিগাতলায় দফায় দফায় কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে। মন্ত্রী ওবায়দুল কাদের আত্মপক্ষ সমর্থন করে বলেন, ছাত্ররাই আগে আক্রমণ করেছে।
এদিকে, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস রেবেবার এক ফেসবুক বার্তায় বলেছে, নিরাপদ সড়কের দাবিতে কলেজ ছাত্র ও স্কুলের শিশুরা যে শান্তিপূর্ণ আন্দোলন করেছে-তা দেশকে ঐক্যবদ্ধ করেছে এবং পুরো দেশকে তার চিন্তার জগতকে নাড়িয়ে দিয়েছে। গুটিকয়েক কান্ডজ্ঞানহীন সম্পদ বিনষ্ট করা, যেমন বাস বা অন্য যানবাহন ভাংচুর- সমর্থন করা যায় না; তবে নিরাপদ বাংলাদেশের জন্য হাজার হাজার শিক্ষার্থী যে শান্তিপূর্ণভাবে তাদের গণতান্ত্রিক অধিকার চর্চা করছে, তাদের উপর বর্বরোচিত হামলা ও সহিংসতা কোনো যুক্তিতেই সমর্থন করা যায় না বলে ওই বার্তায় বলা হয়।
প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহবান জানিয়ে বলেছেন, তৃতীয় পক্ষ সক্রিয় হয়েছে। রোববারও ঢাকার সাথে দেশের অন্যান্য স্থানে দূরপাল্লার বাস চলাচল বন্ধ ছিল।

please wait

No media source currently available

0:00 0:01:17 0:00

XS
SM
MD
LG