অ্যাকসেসিবিলিটি লিংক

জো বাইডেন নির্বাচিত হওয়ার ফলে বিশ্ব রাজনীতিতে স্নায়ু যুদ্ধের অবসান ঘটবে


যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের নির্বাচন অনেকটাই প্রত্যাশিত ছিল বলে উল্লেখ করে বাংলাদেশের কূটনৈতিক বিশ্লেষকরা এই পরিবর্তনকে শুধু অ্যামেরিকার জনগণই নয় বরং সমগ্র বিশ্ববাসীর মতামতের প্রতিফলন বলে বর্ণনা করেছেন।

তাঁরা আশা করছেন জো বাইডেন নির্বাচিত হওয়ার ফলে বিশ্ব রাজনীতিতে সৃষ্টি হওয়া বিভাজন থেকে শুরু করে নতুন করে শুরু হওয়া স্নায়ু যুদ্ধের অবসান ঘটবে এবং বিশ্ব তার স্থতিশিলতা ফিরে পাবে। শুধু যুক্তরাষ্ট্রে নয় বরং সমগ্র বিশ্বেব্যাপি করোনা মহামারি মোকাবেলায় যুক্তরাষ্ট্র জোরাল ভূমিকা রাখবে বলেও তাদের প্রত্যাশা। জো বাইডেনের নির্বাচনে বাংলাদেশের সাধারণ মানুষও প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন তাঁর দীর্ঘ দিনের রাজনৈতিক প্রজ্ঞা তাঁকে অভীষ্ট লক্ষ্যে পৌছাতে সহায়তা করবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন নির্বাচিত হওয়ায় জাহাঙ্গিরনগর বিশ্ব বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগরে অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের কাছে তাঁর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন দেশটির মানুষ যে পরিবর্তন চেয়েছিল তাঁর নির্বাচনের মাধ্যমে তা সম্পন্ন হয়েছে।

এদিকে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বার্তায় যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:07:13 0:00
সরাসরি লিংক






XS
SM
MD
LG