অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা মহামারির কারণে বিশ্ব ইজতেমা স্থগিত করা হয়েছে


বৈশ্বিক করোনা ভাইরাস মহামারির কারণে ২০২১ সালের জানুয়ারিতে অনুষ্ঠিতব্য টঙ্গীর তুরাগ নদীর তীরে তাবলীগ জামাত আয়োজিত বিশ্ব ইজতেমা স্থগিত করা হয়েছে।

পরবর্তী সময়ে বিশ্ব ইজতেমা হবে কিনা সেবিষয়ে জানুয়ারি পর্যন্ত করোনা পরিস্থিতি পর্যালোচনা করে সরকার সিদ্ধান্ত নেবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী ২০২১ সালের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ৮ থেকে ১০ই জানুয়ারি এবং দ্বিতীয় পর্ব ১৫ থেকে ১৭ই জানুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি সাপেক্ষে তাবলীগ জামাতের বিবাদমান দুই গ্রুপ ফেব্রুয়ারি মাসের শেষ কিংবা মার্চ মাসের শুরুর দিকে বিশ্ব ইজতেমা করার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে। ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী অবশ্য বলেছেন জানুয়ারি পর্যন্ত করোনা পরিস্থিতি দেখবে সরকার এবং অবস্থার উন্নতি হলে তখন সকলের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে একটা সিদ্ধান্ত নেয়া হবে। ইজতেমার বিষয়ে তাবলীগ জামাতের সঙ্গে কথা হয়েছে বলেও তিনি জানান।

please wait

No media source currently available

0:00 0:01:46 0:00

তাবলীগ জামাতের নেতৃস্থানীয় ব্যক্তিরা বলেছেন বিশ্ব ইজতেমা শুধু বাংলাদেশের মানুষ নিয়ে হবে না, অন্যান্য দেশ থেকে লোকজন আসলেই তখন সেটা বিশ্ব ইজতেমা হবে। অন্যান্য দেশ থেকে লোকজন আসতে পারার মত পরিস্থিতি হলে যাতে ইজতেমাটা হয় সেই বিষয়ে সরকারকে প্রস্তাব দেয়া হয়েছে বলে উল্লেখ করে তাঁরা বলেছেন সরকার যেভাবে ভালো মনে করবে সেভাবেই হবে।

উল্লেখ্য, বাংলাদেশসহ সারা বিশ্বের তাবলীগ জামাতের অনুসারীদের উপস্থিতিতে প্রতিবছর ডিসেম্বর অথবা জানুয়ারি মাসে ঢাকার অদূরে টঙ্গীর তুরাগ নদীর তীরে অনুষ্ঠিত হয়ে থাকে বিশ্ব ইজতেমা এবং আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মুসলিম বিশ্বের মঙ্গল ও শান্তি কামনা করে শেষ হয় তাবলীগ জামাতের এই সমাবেশ।

XS
SM
MD
LG