অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের শিশুরা জলবায়ু পরিবর্তনের প্রভাবে অত্যন্ত উচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে: ইউনিসেফ


বাংলাদেশের শিশুরা ঝুঁকিতে

জাতিসংঘের শিশু তহবিল, ইউনিসেফের এক প্রতিবেদনে বলা হয়েছে ঘূর্ণিঝড়, খরা, বন্যা ও নদী ভাঙনের মতো নানা দূর্যোগের প্রতিকুল প্রভাব পড়ছে দেশটির শিশুদের ওপর। এতে বলা হয়েছে বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাবের শিকার হওয়া অত্যন্ত উচ্চ ঝুঁকিতে থাকা ৬৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম। শনিবার সংবাদ মাধ্যমের খবরে জাতিসংঘের শিশু বিষয়ক এই সংস্থাটির ওয়েবসাইটে শুক্রবার প্রকাশিত প্রতিবেদনটির উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে বাংলাদেশ ছাড়াও উচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ার আরও তিনটি দেশ আফগানিস্তান, ভারত ও পাকিস্তান।

এতে বলা হয় দক্ষিণ এশিয়ার এই দেশগুলোর শিশুরা দাবদাহ ও বন্যার মতো জলবায়ু পরিবর্তন জনিত প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। আফগানিস্তান, বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের শিশুরা জলবায়ু পরিবর্তনের প্রভাবে স্বাস্থ্য, শিক্ষা ও সুরক্ষার ক্ষেত্রেও হুমকির মধ্যে রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করে বলা হয়েছে বৈশ্বিক পর্যায়ে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ৬৫টি দেশের মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ নেপাল এবং শ্রীলঙ্কাও। তবে দেশ দুইটির অবস্থান অনেকটা ভালো।

ইউনিসেফ এর সুচকে ৬৫টি দেশের মধ্যে নেপালের অবস্থান ৫১ তম এবং শ্রীলঙ্কা অবস্থান ৬১তম। তবে সূচকের তালিকায় পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান ও ভারতের অবস্থান যথাক্রমে ১৪, ১৫, ১৫ ও ২৬ নম্বরে। দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে ভুটান, সুচকে যার অবস্থান ১১১তম এবং এই অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় দেশটির শিশুরা অপেক্ষাকৃত অনেক কম ঝুঁকিতে রয়েছে।

দক্ষিণ এশিয়ায় ইউনিসেফের আঞ্চলিক পরিচালক জর্জ লারিয়া আদজেই বলেন প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার লাখো শিশুর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাবের স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। এই অঞ্চলে খরা, বন্যা, বায়ুদূষণ ও নদী ভাঙনের কারণে লক্ষ লক্ষ শিশু গৃহহীন ও ক্ষুধার্ত এবং স্বাস্থ্যসেবা ও পানিবিহীন অবস্থায় রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন জলবায়ু পরিবর্তন ও করোনা মহামারি মিলে দক্ষিণ এশিয়ার শিশুদের জন্য একটি উদ্বেগজনক সংকট তৈরি করেছে। জর্জ লারিয়া আদজেই মনে করেন পানি, স্বাস্থ্যসেবা ও শিক্ষায় বিনিয়োগ নিশ্চিত করা গেলে পরিবর্তনশীল জলবায়ু এবং ক্রমশ খারাপের দিকে যাওয়া পরিবেশের প্রভাব থেকে শিশুদের ভবিষ্যতকে রক্ষা করা সম্ভব হতে পারে।

XS
SM
MD
LG