অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনা সংক্রমণের সংখ্যা ওঠা নামা করছে: আশংকা এখনও


করোনা পরীক্ষা : ফাইল ছবি

 বিশেষজ্ঞরা এখনও নিশ্চিত নন আগস্ট মাসে সংক্রমণ কেমন হবে। যদিও কেউ কেউ বলছেন, জুলাই থেকে আগস্টের অবস্থা আরও খারাপ হতে পারে। চলতি মাসের ১৭ দিনেই প্রায় দুই লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বে বাংলাদেশ এখন চতুর্থ। মৃত্যুর সংখ্যাও এক জায়গায় স্থির নেই। প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছেন  এ মাসেই।  আগামী মাসে সংক্রমণ বাড়বে এমন আশঙ্কাই ব্যক্ত করেছে স্বাস্থ্য দপ্তর।

বাংলাদেশে গত একদিনে সংক্রমিত হয়েছেন ১২ হাজার ১৪৮ জন। এ সময় মারা গেছেন ১৮৭ জন।

বিশেষজ্ঞরা এখনও নিশ্চিত নন আগস্ট মাসে সংক্রমণ কেমন হবে। যদিও কেউ কেউ বলছেন, জুলাই থেকে আগস্টের অবস্থা আরও খারাপ হতে পারে। চলতি মাসের ১৭ দিনেই প্রায় দুই লাখ মানুষ সংক্রমিত হয়েছেন। সংক্রমণের দিক থেকে বিশ্বে বাংলাদেশ এখন চতুর্থ। মৃত্যুর সংখ্যাও এক জায়গায় স্থির নেই। প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারিয়েছেন এ মাসেই। আগামী মাসে সংক্রমণ বাড়বে এমন আশঙ্কাই ব্যক্ত করেছে স্বাস্থ্য দপ্তর। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এক পরিসংখ্যান বলছে, প্রায় ৬৪ শতাংশ মানুষ মারা যাচ্ছে করোনার উপসর্গ নিয়ে।

দেশি-বিদেশি গবেষকদের সমন্বয়ে অতি সম্প্রতি একটি গবেষণা হয়েছে। এ গবেষণার সঙ্গে জড়িত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ড. সাফিউন নাহিন শিমুল। তিনি সংবাদমাধ্যমকে বলেছেন, সংক্রমণের এই ধারা এ মাসে তো থাকবেই পরের মাসের মাঝামাঝিতেও অব্যাহত থাকতে পারে। তিনি বলেন, আমরা যখন গবেষণাটা করি তখন আমরা ভাবিনি, ১৪ই জুলাইয়ের পর লকডাউন শিথিল হবে। এই অবস্থায় সংক্রমণ যে বেড়ে যাবে এতে কোনো সন্দেহ নেই। ড. শাফিউন নাহিন শিমুল বলেন, প্রতিবেশী দেশ ভারতে যখন দিনে দুই থেকে তিন লাখ করোনা রোগী শনাক্ত হচ্ছিল তখনও শনাক্তের হার ৩০ শতাংশ হয়নি। তাতেই ভারতকে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করা হয়। আমাদের দেশে শনাক্তের হার ৩০ এর ওপরে পৌঁছে গেছে।

আগামীকাল শনিবার চীন থেকে সিনোফার্মের আরও ১০ লাখ ডোজ টিকা আসছে। তিন মাসের মধ্যে চীন থেকে দেড় কোটি ডোজ টিকা আসবে বলে ঢাকাস্থ চীনের রাষ্ট্রদূত হুয়ালং ইয়ান জানিয়েছেন।

XS
SM
MD
LG