অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাকালে বাংলাদেশে ৭ কোটি মানুষকে সহায়তা দেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা    


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ফটো- পিআইডি

চলতি করোনা দুর্যোগের সময় বাংলাদেশে এখন পর্যন্ত ২ কোটি পরিবারের অন্তত ৭ কোটি মানুষকে সহায়তা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার ঢাকা ও কক্সবাজারে দুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচি সিপিপির ৫০ বছরে পদার্পণ ও আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী একথা বলেন। বিশ্বব্যাপী বর্তমানে সবচেয়ে বড় দুর্যোগ করোনা মোকাবিলায় সময় উপযোগী নানা পদক্ষেপের কারণে দেশের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

যত ঝুঁকিই আসুক তা মোকাবেলা করে দেশের উন্নয়ন অব্যাহত রাখার প্রত্যয় জানিয়ে শেখ হাসিনা বলেন উন্নয়ন অব্যাহত থাকলে দেশের মানুষের ভাগ্য পরিবর্তন এবং দারিদ্র্যের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব । দুর্যোগের ঝুঁকি কমাতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন এ কাজে দেশের মানুষকেও সতর্ক থাকতে হবে এবং তাঁদের নিজেদেরও কিছু ব্যবস্থা নিতে হবে। ঘর, বাড়ি, অফিস, আদালত বা ব্যবসা প্রতিষ্ঠান যাই নির্মাণ করা হোক না কেন সেটা করবার সময় সকলকে মাথায় রাখতে হবে আগুন লাগতে পারে, ঝড় আসতে পারে, বন্যা আসতে পারে বা অন্য যে সকল ক্ষেত্রে ঝুঁকি রয়েছে তা মোকাবেলা করতে বিল্ডিং কোড মেনেই সকল নির্মাণ কাজ করতে হবে বলে তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে ৪টি ইউনিটেরও উদ্বোধন করেন। সেগুলো হচ্ছে দ্রুত সাড়াদান ইউনিট, পানি থেকে উদ্ধার ইউনিট, অতি জোয়ার মনিটরিং ও সাড়াদান ইউনিট এবং স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়ে জনসচেতনতামূলক খেলায় দুর্যোগ প্রস্তুতি ইউনিট।

ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত মূল অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রীপরিষদ সদস্যবৃন্দ, সংসদ সদস্যগণ, বিদেশি কূটনৈতিক ও মিশন প্রধান, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিবৃন্দ এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ।

XS
SM
MD
LG