অ্যাকসেসিবিলিটি লিংক

শিক্ষাবিদ, বিজ্ঞানী, সমাজ উন্নয়ন ও মানবাধিকার কর্মী রেভারেন্ড রিচার্ড উইলিয়াম টিম মারা গেছেন


রেভারেন্ড রিচার্ড উইলিয়াম টিম

শিক্ষাবিদ, বিজ্ঞানী, সমাজ উন্নয়ন ও মানবাধিকার কর্মী রেভারেন্ড রিচার্ড উইলিয়াম টিম মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৭ বছর। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের সাউথ বেন্ডের হলি ক্রস হাউজে তিনি তাঁর শেষ কয়েকটি বছর কাটান।

১৯৫০ এর দশকের শুরুতে ঢাকার নটরডেম কলেজের প্রতিষ্ঠাতা মণ্ডলীর অন্যতম সদস্য ফাদার টিমের বিশেষ উদ্যোগে এই কলেজের বিজ্ঞান বিভাগের সুচনা হয়েছিলো। বাংলাদেশের ১৯৭০ সালের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় এবং পরবর্তীতে ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধপরবর্তী নতুন এই দেশটির ত্রাণ ও পুনর্বাসন কাজে তৃণমূল পর্যায়ে একজন সংগঠক ও পরিকল্পনা কর্মকর্তার দায়িত্ব নিয়ে তিনি কারিতাসের কর্মসূচিতে যোগ দেন। এরপর ৮০ এবং ৯০ এর দশকে বাংলাদেশে ভয়াবহ বন্যা সহ নানা প্রাকৃতিক দুর্যোগে তিনি ছিলেন বাংলার মানুষের পাশে। অনেকের স্মৃতিতে তিনি চির অম্লান, কাঁধে একটি কাপড়ের ব্যাগ মাথায় হেলমেট এবং ভেস্পা স্কুটারে চড়ে গ্রাম বাংলার প্রত্যন্ত অঞ্চলে ছুটে চলেছেন।

মুক্তিযুদ্ধে তাঁর অনন্য ভুমিকার জন্য বাংলাদেশ সরকার ফাদার টিমকে বিশেষ মুক্তিযুদ্ধ সম্মাননায় ভূষিত করেন। ১৯৮০র দশকে মানবতার সেবার জন্য ফাদার টিম এশিয়ার নোবেল হিসেবে খ্যাত রেমন ম্যাগসাইসাই পুরস্কারে ভূষিত হন। তাঁর স্মৃতির প্রতি রইলো আমাদের বিনম্র শ্রদ্ধা।

XS
SM
MD
LG