অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের আগামী অর্থবছরের বাজেট পেশ : আকার রেকর্ড ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা


বাংলাদেশের আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পেশ করা হয়েছে। এই বাজেট দেশের ৫০তম। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের পেশকৃত এ বছরের প্রস্তাবিত বাজেটের আকার হচ্ছে রেকর্ড ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। এই বাজেটের ঘাটতি রেকর্ড ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। আর বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে প্রস্তাব করা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় ২০২১-২২ অর্থবছরের বাজেটে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি নির্ধারণ করেছেন। করোনা ভাইরাস মোকাবেলায় এ বছরেও ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। স্বাস্থ্য খাতের জন্য ৩২ হাজার ৭৩১ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, করোনাকালে মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনা করে এই বাজেট পেশ করা হয়েছে।
বাজেটে শিক্ষা খাতের জন্য ৭১ হাজার ৯৫১ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে। বিশ্লেষকগন বলছেন, বাজেটের আকার বাড়লেও স্বাস্থ্য ও শিক্ষা খাতের বরাদ্দ অপ্রতুলই রয়ে গেছে এবং এই দুই খাতে বরাদ্দ প্রায় আগের বছরের মতোই। বাজেট প্রস্তাবনায় ১ লাখ ৭ হাজার কোটি টাকা সামাজিক সুরক্ষা খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বাজেটে বিভিন্ন দ্রব্যাদির ওপর কর বৃদ্ধি বা কমানো হয়েছে। সিগারেট, মদজাতীয় পানীয়, মোবাইল ফোন আমদানিতে কর বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে। বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়কে করের আওতায় আনা হয়েছে। দেশীয় উৎপাদিত পণ্য, স্যানিটারি ন্যাপকিন, করোনা টেস্ট কিটের কর কমানোর প্রস্তাব করা হয়েছে।
এ বছরের পেশকৃত বাজেট সম্পর্কে ভয়েস অফ আমেরিকার জন্য বিশ্লেষণ করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। বিশেষজ্ঞগণ বলছেন, অর্থনৈতিক ব্যবস্থাপনার উন্নয়ন ছাড়া সুষ্ঠুভাবে বাজেট বাস্তবায়ন অসম্ভব।

XS
SM
MD
LG