অ্যাকসেসিবিলিটি লিংক

টিকা নেয়ার দেড় মাসের মাথায় আক্রান্ত স্বাস্থ্যের মহাপরিচালক


বাংলাদেশে করোনার দ্বিতীয় ঢেউ ভয়ঙ্কর হতে পারে। সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে তা দেখে স্বাস্থ্য বিজ্ঞানীরা এমন আশঙ্কাই করছেন। প্রশাসনও নড়েচড়ে বসেছে। কাল থেকে স্বাস্থ্যবিধি মানাতে পুলিশ মাঠে নামছে। সবমিলিয়ে ১০০ জন আক্রান্তের পর লকডাউনে চলে গিয়েছিল বাংলাদেশ। এখন গড়ে প্রতিদিন দুই হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। স্বাস্থ্য দপ্তরের ১২ দফা সুপারিশে লকডাউনের কথা বলা হয়েছে। কিন্তু সরকার অর্থনীতির কথা ভেবে এই মুহূর্তে লকডাউনে যাওয়ার পক্ষে নয়। দায়িত্বশীল একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানমালার মাঝখানে হয়তো কোনো কঠিন সিদ্ধান্ত হবে না। তবে পরিস্থিতি সার্বক্ষণিকভাবে মনিটর করা হচ্ছে। এই যখন অবস্থা তখনই খবর এলো, স্বাস্থ্যের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম করোনায় আক্রান্ত হয়েছেন। অধ্যাপক আলম গত ৭ই ফেব্রুয়ারি করোনার প্রথম ডোজ টিকা নেন। টিকা নেয়ার প্রায় দেড় মাস পর আক্রান্তের ঘটনা নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

টিকা নেয়ার দেড় মাসের মাথায় আক্রান্ত স্বাস্থ্যের মহাপরিচালক
please wait

No media source currently available

0:00 0:02:31 0:00
সরাসরি লিংক


স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. মিজানুর রহমানও একইভাবে আক্রান্ত হয়েছেন। দু'জনই বাসা থেকে চিকিৎসা নিচ্ছেন। স্বাস্থ্য অধিদপ্তরের আরো দশজন কর্মকর্তা আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। কী কারণে করোনা দ্রুত ছড়াচ্ছে এ নিয়ে চিকিৎসকদের মধ্যেই নানা মত। কেউ কেউ বলছেন, গরম আবহাওয়া প্রধানত দায়ী। যদিও বিশ্ব আবহাওয়া সংস্থা সাম্প্রতিক এক প্রতিবেদনে বলেছে, আবহাওয়ার সঙ্গে করোনা ভাইরাসের ব্যাপকতার সম্পর্কটি এখনো স্পষ্ট নয়। যুক্তরাজ্যের নতুন স্ট্রেইনকেও অনেকে দায়ী করছেন।

স্বাস্থ্যবিধি উপেক্ষা করে বেপরোয়া আচরণও পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে। বিশিষ্ট ভাইরোলজিস্ট ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক নজরুল ইসলাম মনে করেন, টিকা নিলেও যে কেউ আক্রান্ত হতে পারেন। টিকা নেয়ার কাছাকাছি সময়ে কারও শরীরে ভাইরাস প্রবেশ করলে তার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

ওদিকে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন এক হাজার ৮৬৮ জন।

করোনায় আক্রান্ত হয়ে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর জেনারেল(অব.)রুহুল আলম চৌধুরী শনিবার সকালে মারা গেছেন।

XS
SM
MD
LG