অ্যাকসেসিবিলিটি লিংক

বিজয়ের ৪৭ বছর: বাংলাদেশে গণতন্ত্র


আপনাদের জিজ্ঞাসা আর আমাদের বিশেষজ্ঞ প্যানেলিস্টদের এই জবাবের অনুষ্ঠানে আজকের বিষয় বাংলাদেশে একাদশ সংসদ নির্বাচন : বিজয়ের ৪৭ বছর: বাংলাদেশে গণতন্ত্র

আজ আলোচনার এই প্যানেলে সরাসরি টেলিসম্মিলনী লাইনে ঢাকা থেকে যোগ দিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারপার্সন, বিশিষ্ট বিশ্লেষক ও কলাম লেখক অধ্যাপক আব্দুল মান্নান ।রয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির ডিস্টিঙ্গুইশড প্রফেসার আলী রীয়াজ। আরো আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক ও গণযোগাযোগ বিভাগের অধ্যাপিকা ও বিশিষ্ট বিশ্লেষক ড কাবেরী গায়েন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং এর স্বাধীনতাপ্রাপ্তির একেবারে মর্মমূলে রয়েছে গণন্ত্রের আদর্শ। বাঙালির গণতান্ত্রিক চেতনাকে যখন রুদ্ধ করার চেষ্টা করেছিল তদানীন্তন পাকিস্তান, তারই প্রতিবাদে বাংলাদেশের মুক্তিযুদ্ধ । একাত্তরে জয়ী দলকে ক্ষমতায় যেতে দেওয়া হয়নি বলে যুদ্ধ হয়েছিল , এটা তাৎক্ষনিক একটি গুরুত্বপূর্ণ কারণ কিন্তু সুদূর প্রসারি কারণেও বার বার গনতান্ত্রিক অধিকার থেকে বাংলাদেশের মানুষকে বঞ্চিত করার বিষয়টিো গুরুত্ব রাখে। । এই ইতিহাসই বাংলাদেশের মানুষকে, নানান চড়াই উৎরাই সত্বেও গণতন্ত্রের প্রতি আকৃষ্ট করেছে। বায়ান্নর ভাষা আন্দোলনই বলুন , চুয়ান্নের নির্বাচনই বলুন , ছেষট্টির ছ দফা বলুন , সত্তুরের নির্বাচন বলুন , স্বাধীনতা-পূর্ব এই সমস্ত ঘটনা বাঙালির গণতান্ত্রিক চেতনাকে তীক্ষ্ণ করেছে। আবার এ কথাও সত্যি যে বাংলাদেশে গণতন্ত্র কয়েকবারই মুখ থুবড়ে পড়েছে, কখনো একদলীয় শাসন ব্যবস্থায়, একাধিকবার সামরিক অভুত্থানেও । আজ যখন বাংলাদেশ একাদশতম সংসদ নির্বাচনের মুখোমুখি তখন বাংলাদেশে গণতন্ত্রের মূল্যায়ন কি হতে পারে ? বাংলাদেশ কি সঠিক পথে এগুচ্ছে ? এ সব বিষয় নিয়েই আজকের কল ইন শো। সঞ্চালন করছেন আনিস আহমেদ।

please wait

No media source currently available

0:00 0:44:41 0:00

XS
SM
MD
LG