অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সুপ্রিম কোর্ট তিন তালাক প্রথা রদ করতে লোকসভায় বিল পেশ করেছে


ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী কেন্দ্রীয় সরকার আজ আবার মুসলমানদের তাৎক্ষণিক তিন তালাক প্রথা রদ করতে লোকসভায় বিল পেশ করেছে।

ষোড়শ লোকসভায় বিলটি সংসদের দুই সভাতে পাশ করানো যায়নি। তাই শুক্রবার সপ্তদশ লোকসভার শুরুতেই বিলটি আবার পেশ করল নরেন্দ্র মোদী সরকার। এবং যথারীতি প্রথম থেকেই তীব্র আপত্তি জানাতে শুরু করে দিল কংগ্রেস, তৃণমূল সহ একাধিক আঞ্চলিক দল। এমনকি এনডিএ'র শরিক বিহারের নীতিশ কুমার, ওড়িশার নবীন পট্টনায়ক, তেলেঙ্গানার জগন রেড্ডিরাও এর বিরুদ্ধে।

প্রস্তাবিত বিলটিতে শুধু তিন তালাক প্রথা রদ করার কথা বলা হয়নি। নতুন আইন প্রনয়ণের পরেও তিন তালাক দেওয়া ও তা জোর করে মানতে বাধ্য করার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা রয়েছে, যাতে স্বামীকে তিন বছর পর্যন্ত হাজতবাস করতে হবে।

তালাক প্রথা নিষিদ্ধ করতে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের ওই নির্দেশ অনুযায়ী মোদী সরকারের গত মেয়াদে লোকসভায় বিলটি পেশ করা হয়েছিল, তা পাশও হয়ে গিয়েছিল। কিন্তু রাজ্যসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতার অভাবে বিলটি পাশ করানো যায়নি। তাই অধ্যাদেশ জারি করা হয়েছিল।

এবারেও বিরোধীদেরকে আপত্তি সত্ত্বেও লোকসভায় বিলটি পাশ করাতে সরকারের অসুবিধা হবে না। কিন্তু রাজ্যসভায় সরকারের এখন সংখ্যাগরিষ্ঠতা নেই। ২৪৫ আসনের রাজ্যসভায় সরকারের সঙ্গে রয়েছেন ১০২ জন সদস্য। বিলটি সংসদের চলতি অধিবেশনে দুই সভায় পাশ করাতে না পারলে ফের অধ্যাদেশ জারি করার পথেই যেতে হবে সরকারকে।

please wait

No media source currently available

0:00 0:00:56 0:00

XS
SM
MD
LG