অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে পেয়াজের দামে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টির জন্য ভারতের দুঃখ প্রকাশ


বাংলাদেশ-ভারত সীমান্ত আলোচনা

আগাম ঘোষণা না দিয়ে ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় বাংলাদেশে পেয়াজের দামে যে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে তার জন্য দেশটি দুঃখ প্রকাশ করেছে।

বৃহস্পতিবার ঢাকায় সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন পেঁয়াজ রপ্তানি হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার পর ভারতের সঙ্গে বাংলাদেশের পক্ষ থেকে যোগাযোগ করা হলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে বিষয়টি সম্পর্কে তারা অবগত ছিলনা।

গত ১৪ই সেপ্টেম্বর ভারত থেকে হঠাৎ করেই বাংলাদেশে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায় কারন ওই দিন ভারত সরকার বিদেশে পেয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এর ফলে বাংলাদেশে পেয়াজের দাম প্রায় দিগুণ হয়ে যায়। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে পেয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা জারির পর দিনই ১৫ই সেপ্টেম্বর দিল্লিকে লেখা এক কূটনৈতিক পত্রে বাংলাদেশ বলেছে এমন সিদ্ধান্ত বাংলাদেশ ও ভারতের মধ্যে হওয়া সমঝোতার প্রতি অবজ্ঞা। ভারতের এ সিদ্ধান্তের সরাসরি প্রভাব পড়ছে বাংলাদেশের নিত্য পণ্যের বাজারে বলে উল্লেখ করে পত্রে বলা হয়েছে পিয়াজ সরবরাহে বিঘ্ন ঘটায় বাংলাদেশ খুবই উদ্বিগ্ন। বাংলাদেশ বলেছে দুই দেশের মধ্যে একটি অলিখিত সমঝোতা হয়েছিল যে পেয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা দেয়ার প্রয়োজন হলে ভারত তা বাংলাদেশকে আগেভাগেই অবহিত করবে।

এদিকে, ঢাকায় আজ থেকে শুরু হয়েছে বাংলাদেশ-ভারতের সীমান্ত রক্ষী বাহিনীর উচ্চপর্যায়ের বৈঠক। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি এর মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ সাফিনুল ইসলাম এবং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফ এর মহাপরিচালক রাকেশ আস্থানা। বিজিবি আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আগামী ১৯ শে সেপ্টেম্বর সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত বৈঠক শেষ হওয়ার কথা রয়েছে। এতে বলা হয় বৈঠকে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের হত্যা, মাদক ও অস্র চোরাচালান, মানব পাচার, অবৈধ অনুপ্রবেশের মত বিষয়গুলোর ওপর বাংলাদেশের পক্ষ থেকে জোর দেয়া হবে। এর আগে গত ১৩ই সেপ্টেম্বর বৈঠকটি শুরু হওয়ার কথা থাকলেও ভারতের প্রতিনিধিদলকে বহনকারী উড়োজাহাজে কারিগরি ত্রুটি দেখা দেয়ায় তা স্থগিত হয়ে যায়।

সরাসরি লিংক


XS
SM
MD
LG