অ্যাকসেসিবিলিটি লিংক

সাগরে উদ্ধার ৮১ জন রোহিঙ্গাকে গ্রহনে বাংলাদেশকে অবিরাম তাগিদ দিচ্ছে ভারত সরকার


আন্দামান সাগরে ভাসমান একটি নৌযান থেকে ভারতীয় কোস্টগার্ডের উদ্ধার করা ৮১ জন রোহিঙ্গাকে গ্রহণ করার জন্য বাংলাদেশকে অবিরাম তাগিদ দিচ্ছে ভারত সরকার। শুক্রবার এক ভার্চ্যুয়াল প্রেস ব্রিফিংয়ে ভারতীয় পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সাংবাদিকদের বলেন, এই ৮১ জন রোহিঙ্গাকে যাতে বাংলাদেশ ফেরত নেয়, সে লক্ষ্যে ভারত বাংলাদেশের সাথে যোগাযোগ রক্ষা এবং আলোচনা অব্যাহত রেখেছে।
এদিকে, অতি-সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, আন্দামান সাগরে ভাসমান অবস্থায় ভারত যে ৮১ জন রোহিঙ্গাকে উদ্ধার এবং সাহায্য করছে - তাদের গ্রহণ করার কোন দায়-দায়িত্ব বা বাধ্য-বাধকতা বাংলাদেশের নেই।

একদল রোহিঙ্গা দক্ষিণ-পূর্ব এশিয়ার কোন দেশে যাবার জন্য গত প্রায় এক মাস ধরে সাগরে ভাসমান থাকার সময় দিন দশেক আগে ভারতীয় কোস্টগার্ড আন্দামান সাগর থেকে ওই ৮১ জন রোহিঙ্গাকে জীবিত এবং ৮টি মরদেহ উদ্ধার করে। ওই ৮১ জন রোহিঙ্গা এখন ভারতের তত্ত্বাবধানে রয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস্ ওয়াচসহ বিভিন্ন মানবাধিকার সক্রিয়বাদী সংগঠনগুলো ৮১ জন রোহিঙ্গাকে ভারতে আশ্রয় দেয়ার জন্য দিল্লির প্রতি জোর আবেদন জানিয়েছে।

XS
SM
MD
LG