অ্যাকসেসিবিলিটি লিংক

তদন্ত কমিটি গঠন, যুক্তরাষ্ট্রের উদ্বেগ


কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে স্বাধীন ও স্বচ্ছ তদন্তের দাবি যখন দেশ-বিদেশে জোরালো হচ্ছে তখনই দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গাজীপুর জেলা প্রশাসনের তরফে গঠিত এই কমিটি খতিয়ে দেখবে তার চিকিৎসায় কোনো অবহেলা হয়েছিল কিনা। কমিটির দু’জন সদস্যই ম্যাজিস্ট্রেট। কারাবন্দি থাকা অবস্থায় বৃহস্পতিবার রাতে কাশিমপুর কারাগারে মুশতাক মারা যান। এই মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। এর আগে শুক্রবার রাতে ঢাকায় অবস্থানরত ১৩টি দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার দ্রুত, স্বাধীন ও স্বচ্ছ তদন্ত দাবি করেন। হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, মুশতাকের মৃত্যু বাংলাদেশের নাগরিক সমাজের কাছে একটি শীতল বার্তা। সংস্থাটি অবিলম্বে দ্রুত, স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছে। নিউ ইয়র্ক টাইমস বলেছে, সরকারের সমালোচক লেখক মুশতাক আহমেদের জেলের ভেতর মৃত্যুর ঘটনায় ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে দমন-পীড়ন নিয়ে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। সমালোচকরা বলছেন, ভিন্ন মতাবলম্বীদের কণ্ঠকে স্তব্ধ করে দেয়ার জন্য ডিজিটাল সিকিউরিটি আইন ব্যবহার করা হচ্ছে।

please wait

No media source currently available

0:00 0:02:07 0:00
সরাসরি লিংক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাব দিতে গিয়ে কারাগারে মৃত্যুর প্রসঙ্গে কথা বলেন। লেখক মুশতাক আহমেদের মৃত্যুর বিষয়ে ইঙ্গিত করে তিনি বলেন, কারাগারে বন্দি অবস্থায় জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছে। তেমন কিছু তো ঘটেনি! কেউ অসুস্থ হয়ে মারা গেলে কী করার আছে? তবে কারও মৃত্যুই কাম্য নয়। আবার কারও মৃত্যুকে কেন্দ্র করে অসন্তোষ তৈরি করাও কাম্য নয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এক টুইট বার্তায় বলেছেন, বাংলাদেশি লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে আমরা উদ্বিগ্ন। যিনি ডিজিটাল নিরাপত্তা আইনে কারাগারে আটক ছিলেন। আমরা বাংলাদেশ সরকারের কাছে ঘটনার স্বচ্ছ তদন্তের আহ্বান জানাচ্ছি এবং সকল দেশের প্রতি স্বাধীনভাবে মত প্রকাশের অধিকার সমুন্নত রাখতেও আহ্বান জানাচ্ছি।

লেখক মুশতাক আহমেদের কারাগারে মৃত্যুর বিচার, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার থাকা ব্যক্তিদের মুক্তি ও আইনটি বাতিলের দাবিতে রাজধানীতে মিছিল করেছে কয়েকটি বাম ছাত্র সংগঠন। শুক্রবার রাতে যারা মিছিল করেছিল তাদের সাত জনের নামে হত্যাচেষ্টার মামলা দায়ের করেছে পুলিশ। লেখক মুশতাক আহমেদকে নিয়ে পোস্ট দেয়ায় খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে শ্রমিক-কৃষক- ছাত্র-জনতা ঐক্য পরিষদের সমন্বয়ক রুহুল আমিনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

XS
SM
MD
LG