অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপির ওপর হামলায় ক্যাম্পাস উত্তপ্ত


সাধারণ ছাত্ররা আগামীকাল বিকেল ৩টায় ছাত্র-জনতার সংহতি সমাবেশের ডাক দিয়েছে। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল-মামুন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত সূর্যকে আটক করেছে গোয়েন্দা পুলিশ। ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এই ঘটনার নিন্দা জানিয়েছেন। বলেছেন, ডাকসু ভিপির সঙ্গে মতের অমিল থাকতেই পারে। তাই বলে কি হামলা করতে হবে? তিনি বলেন, এই ঘটনার সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন ছাত্রলীগের কেউ হলেও ছাড় দেয়া হবে না।

বিরোধী বিএনপিও এই ঘটনার নিন্দা জানিয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন ডাকসু ভিপির ওপর হামলার নিন্দা জানিয়ে বলেন, এটা শহীদদের প্রতি চরম অবমাননা। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নিন্দা জানিয়ে বলেন, আমরা এ ধরনের হামলা সমর্থন করি না। ভিপি নূর বহিরাগতদের নিয়ে কেন ডাকসু ভবনে গিয়েছিলেন সেই প্রশ্নও তুলেছেন তিনি।
রোববার দুপুরে ডাকসু ভবনে ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন হামলা চালায়। হামলায় ভিপি নূরসহ ৩০ জন আহত হন। এর মধ্যে চার্টার্ড ইউনিভার্সিটির ছাত্র তুহিন ফারাবির অবস্থা সঙ্কটজনক। হামলার পর পরই তাকে লাইফ সাপোর্টে নিয়ে যাওয়া হয়। সোমবার দুপুরের দিকে চিকিৎসকরা বলেছেন, তার অবস্থা উন্নতির দিকে। বিকেলে ফারাবি সংবাদ মাধ্যমকে বলেন, যেভাবে ওরা হামলা করেছে তা ভাষায় বর্ণনা করার মতো নয়। পুরো কক্ষ অন্ধকার করে তারা লাঠি দিয়ে আঘাত করে।
হাসপাতালে চিকিৎসাধীন ডাকসু ভিপি নূরুল হক নূর বলেন, ওরা তার ওপর ৯ বার হামলা করেছে। এবারের হামলা ছিল পরিকল্পিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান ও প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী নূরকে দেখতে হাসপাতালে যান। এক পর্যায়ে ভিপি নূরকে তিনি বলেন, জেনেছি সুপরিকল্পিতভাবে বড় আকারের একটা ঘটনা ঘটানোর প্রয়াস ছিল।

XS
SM
MD
LG