অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মোট জনসংখ্যার ১শতাংশ টিকা নিয়েছেন


বাংলাদেশে গত ৭ই ফেব্রুয়ারি থেকে করোনা ভাইরাসের টিকাদান কর্মসূচি শুরুর পর গত ১২ দিনে দেশের মোট জনসংখ্যার ১শতাংশ টিকা নিয়েছেন। রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট বা আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর শুক্রবার ঢাকায় হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত করোনা ভাইরাস সংক্রান্ত এক সংলাপে এতথ্য জানিয়েছেন। তিনি বলেন পৃথিবীতে যে অল্প কয়েকটি দেশ স্বল্প সময়ে তার মোট জনসংখ্যার ১ শতাংশের টিকা দেয়া নিশ্চিত করেছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ সংলাপে অংশ নিয়ে টিকা নেয়ার পরেও নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে স্বাস্থ্য বিধি মেনে চলার তাগিদ দিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:02:16 0:00

এদিকে, যুক্তরাজ্য ভিত্তিক আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা-র তথ্য অনুযায়ী করোনার টিকা দেয়ার ক্ষেত্রে জনসংখ্যার অনুপাতে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। সংস্থাটি জানিয়েছে বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে ১৮ লাখ ৪৮ হাজারের বেশি ডোজ করোনা ভাইরাসের টিকা দেয়া হয়েছে। বলা হয়েছে টিকা দেয়ার ক্ষেত্রে জনসংখ্যার অনুপাতে প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান ও ইন্দোনেশিয়ার চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ। সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী বিশ্বে এযাবৎ প্রায় ১৭ কোটি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে যার মধ্যে যুক্তরাষ্ট্রে দেয়া হয়েছে প্রায় ৬ কোটি, চীন ৫ কোটি ৫২ লাখ, ব্রিটেনে ১ কোটি ৫১ লাখ এবং ভারতে ৮২ লাখ ডোজ।

অপরদিকে, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাস সংক্রমণে প্রাণ হারিয়েছেন ৮ জন এবং শনাক্ত হয়েছেন ৪০৬ জন নতুন করনা রোগী।

XS
SM
MD
LG