অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরণার্থীদের কারণে বাংলাদেশের কক্সবাজারের বিশাল এলাকা প্রাকৃতিক সংকট ও সমস্যার সম্মুখীন: পরিবেশ বিশেষজ্ঞ ড. আতিক রহমানের বিশ্লেষণ


Dr. A Atiq Rahman

জাতিসংঘের উন্নয়ন সংস্থা ইউএনডিপি এক প্রতিবেদনে বলেছে, বিপুল সংখ্যায় রোহিঙ্গা শরণার্থীদের কারণে বাংলাদেশের কক্সবাজারের বিশাল এক এলাকা গাছ-গাছালিসহ বনাঞ্চল উজাড়; পাহাড় কাটা ও ধ্বংস করা; পানির স্তর নেমে যাওয়াসহ ব্যাপকমাত্রার জটিল এবং দীর্ঘমেয়াদী প্রাকৃতিক ক্ষয়ক্ষতি পুরো এলাকাকে ফেলে দিয়েছে এক বিপর্যয়ের মধ্যে। এছাড়াও সামাজিক সমস্যারও সৃষ্টি হয়েছে। ইউএনডিপির প্রতিবেদন অনুযায়ী রোহিঙ্গা বসতি স্থাপনের জন্য ২৬ হাজার ৬ হেক্টরের পাহাড়ি এলাকা এখন রোহিঙ্গাদের দখলে। ১৪৮৫ হেক্টরের গাছ-গাছালি ও বনাঞ্চল ধ্বংস করা হয়েছে। আবাদি জমি গেছে ৭শ হেক্টর এলাকার। কয়েক লক্ষ মানুষের পানি চাহিদা মেটাতে পানির স্তর ক্রমাগত নিচে নেমে যাচ্ছে। আর নির্বিচারে পাহাড় কাটার কারণে পাহাড় ধসের সম্ভাবনার সৃষ্টি হয়েছে। এছাড়াও ইতোমধ্যে সৃষ্টি হয়েছে নানা প্রাকৃতিক সংকট ও সমস্যার। এ সব বিষয় নিয়ে ভয়েস অব আমেরিকার জন্য বিস্তারিত আলোচনা করেছেন খ্যাতিমানপরিবেশ বিশেষজ্ঞ ড. আতিক রহমান।
এদিকে ইউএনডিপির প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র প্রাকৃতিক বিপর্যয়ই নয়, পুরো কক্সবাজার এলাকায় স্থানীয় ও রোহিঙ্গাদের মধ্যে সামাজিক সংকটেরও সৃষ্টি হয়েছে।
ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন আমীর খসরু তার রিপোর্ট।

please wait

No media source currently available

0:00 0:05:14 0:00

XS
SM
MD
LG