অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্প রাজনৈতিক সমস্যার সম্মুখীন


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাবেক আইনজীবি মাইকেল কোয়েন, নির্বাচনী প্রচার অভিযানের আর্থিক নিয়ম লংঘনের জন্য নিজের দোষ স্বীকার করেছেন এবং বলছেন যে এসব কিছু তিনি করেছেন তদানীন্তন প্রার্থি ট্রাম্পের নির্দেশে। ট্রাম্প অবশ্য গত বুধবার ওয়েস্ট ভার্জিনিয়ার এক সমাবেশে এই আইনি জটিলতা অবজ্ঞা করেন। তবে কোয়েনের এই অপরাধ স্বীকার আর ট্রাম্পের নির্বাচনী অভিযানের সাবেক ম্যানেজার পল ম্যানাফর্টের জালিয়াতির দায়ে দোষী সাব্যস্ত হওয়া এই দুটি ঘটনা, কংগ্রেসর মধ্যমেয়াদি নির্বাচনের সময় ডেমক্র্যাটদের হাতে নতুন রাজনৈতিক অস্ত্র তুলে দিয়েছে। সেনেটে ডেমক্র্যাটিক দলের নেতা চাক শুমার বলেছেন দেশ এবং সংবিধানের কথা বিবেচনায় না নিয়ে আমার রিপাবলিকান সহকর্মীরা এখন যদি নীরব থাকেন, তাহলে প্রেসিডেন্টকে ঘিরে, তাঁর কথায়, যে দূর্নীতির সংস্কৃতি দানা বেঁধে উঠেছে, তাতে তাদের দলটিও ষড়যন্ত্রে যুক্ত হয়ে পড়বে।

আইন বিষয়ক বিশ্লেষকরা এ সপ্তায় বলেছেন যে কোয়েনের স্বীকৃতি অনুযায়ী প্রচার অভিযানের নিয়ম লংঘন সম্পর্কে ট্রাম্পের সম্ভাব্য সম্পৃক্ততা, প্রেসিডেন্টকে আইনী ঝুঁকির মুখে ফেলতে পারে।

প্রেসিডেন্ট যদি শেষ পর্যন্ত সুনির্দিষ্ট ভাবে অপরাধ করার জন্য অভিযুক্ত হন, তা হলে আদালতে যাবার চাইতে, তাঁর বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনাটাই সহজ হবে।

XS
SM
MD
LG