অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা ভাইরাসের টিকার দেয়ার জন্য ৪ হাজার ২৪ কোটি টাকার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক


বাংলাদেশের ৫ কোটি ৪০ লাখ মানুষকে করোনা ভাইরাসের টিকার দেয়ার জন্য ৫ কোটি অ্যামেরিকান ডলার বা ৪ হাজার ২৪ কোটি টাকার ঋণ সহায়তা দেবে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলেছে করোনা মহামারি মোকাবিলার প্রকল্পে তাঁদের এই অর্থায়ন প্রথম পর্যায়ে বাংলাদেশের ৪০ শতাংশ মানুষকে টিকাদানের আওতায় আনতে সরকারের যে প্রাথমিক অগ্রাধিকার পরিকল্পনা তার অধীনে ৩১ শতাংশ মানুষকে টিকা দিতে সহায়তা করবে। বিবৃতিতে বলা হয়েছে এই অর্থ নিরাপদ ও কার্যকরী টিকা কেনা, সংরক্ষণ ও সুবিধা সম্প্রসারণ এবং বিতরণে দেশটির সরকারের কার্যক্রমকে শক্তিশালী করবে।


এদিকে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর সিংহভাগ মানুষের অন্তত ছয় মাস পুনরায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে না বলে এক গবেষণা প্রতিবেদনের তথ্যে উঠে এসেছে। প্রতিবেদনে অবশ্য বলা হয়েছে কম বয়সীদের তুলনায় বয়োবৃদ্ধদের আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। ইউরোপের দেশ ডেনমার্কে পরিচালিত গবেষণার ওপর ভিত্তি করে ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে করোনায় যারা আক্রান্ত হয়েছিলেন তাদের মধ্য থেকে কেবল শূন্য দশমিক ৬৫ শতাংশ মানুষ দ্বিতীয়বার ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। তবে, গবেষণায় দেখা গেছে যে, ৬৫ বছরের বেশি বয়সীরা একবার করোনায় আক্রান্ত হলে পুনরায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে কেবল ৪৭ শতাংশ সুরক্ষা পান কিন্তু অপেক্ষাকৃত কম বয়সীদের ক্ষেত্রে সুরক্ষার এই হার ৮০ শতাংশ।

অপরদিকে, শুক্রবার বাংলাদেশ সরকারের স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৮ জন করোনা রোগী এবং করোনা আক্রান্ত হয়েছেন ১৮৯৯ জন।

XS
SM
MD
LG