অ্যাকসেসিবিলিটি লিংক

সাত ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার সঙ্গে বৈঠক করলেন মোদী 


ইন্ডিয়ান প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) কর্তৃক প্রকাশিত এই ছবিটি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন দিল্লিতে আফগানিস্তানের উপর একটি ভার্চুয়াল জি ২০ এক্সট্রাঅর্ডিনারি সামিটে অংশ নেওয়ার সময় কথা বলছেন।১২ অক্টোবর ২০২১। (ছবি-এএফপি/পিআইবি)

দু’দিন আগেই কোভিড টিকাকরণে ১০০ কোটি ডোজের মাইলফলক ছুঁয়েছে ভারত। তারপর আজ শনিবার সাত ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন প্রধানমন্ত্রী যে বৈঠক ডেকেছেন সেখানে অংশগ্রহণ করলো ভারত বায়োটেক, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, ডক্টর রেড্ডিস ল্যাবেরোটোরি, জাইডাস ক্যাডিলা, বায়োলজিক্যাল ই, জেনোভা বায়োফার্মা, পানাসিয়া বায়োটেক।

মনে করা হচ্ছিল, সাত ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাকে প্রধানমন্ত্রী বার্তা দেবেন, দ্রুত যাতে উৎপাদন বৃদ্ধি করে সব মানুষকে দুটি ডোজ দেওয়া যায় তার বন্দোবস্ত করতে হবে। শনিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক যে ভ্যাকসিন সংক্রান্ত বুলেটিন প্রকাশ করেছে তাতে দেখা গেছে শুক্রবার পর্যন্ত ১০১ কোটি ৩০লক্ষ ডোজ দেওয়া হয়েছে।

এই ডোজের মধ্যে উত্তর-পূর্বের ছোট রাজ্যগুলির মধ্যে একাধিক রাজ্যে দুটি ডোজ নেওয়া হয়ে গিয়েছে এমন সংখ্যা ৫০ শতাংশের বেশি। আবার বড় জনসংখ্যার রাজ্যগুলি সেই অনুপাতে শতাংশের হারে পিছিয়ে। দিল্লি চাইছে, ২০২২ সালের ১ জানুয়ারি ফের একটি নতুন মাইলস্টোন ছুঁতে। শুধু দেশের মানুষ নয়, অন্য দেশেও যাতে এই টিকা পাঠানো যায় সেদিকেও নজর রয়েছে প্রধানমন্ত্রীর।

XS
SM
MD
LG