অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে বাংলাদেশ মিয়ানমারের মধ্যে সমঝোতা হতে যাচ্ছে


কয়েকটি বিষয়ে মতের অমিল থাকলেও রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে মিয়ানমারের নেপিডোতে বুধবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ ও মিয়ানমারের দুই দিনব্যাপী দ্বিপাক্ষিক বৈঠক। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে একটি সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষরের জন্য আলোচনা হচ্ছে। দুই দেশের পররাষ্ট্র সচিবগণ স্ব স্ব পক্ষে নেতৃত্ব দিচ্ছেন।

মিয়ানমার তড়িঘড়ি করে একটি পুর্ণাঙ্গ চুক্তি চেয়েছিল, তবে বাংলাদেশ পক্ষের আহবানের কারণে এখন এমওইউ নিয়েই আলোচনা এগিয়ে যাচ্ছে। ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে, মিয়ানমার প্রত্যাবাসনের ক্ষেত্রে তৃতীয় কোনো পক্ষের অংশগ্রহণ, উপস্থিতি বা কার্যক্রম চায় না। এছাড়া ঐ দেশটি গত ২৫ আগষ্ট থেকে যেসব রোহিঙ্গারা বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন তাদেরই ফেরত নিতে চায়। বাংলাদেশ এই দুটো বিষয়েরই বিপক্ষে। বাংলাদেশ চায়, বাংলাদেশে আশ্রয় নেয়া সব রোহিঙ্গাকে ফেরত নিতে হবে।

এদিকে, বর্তমানে মিয়ানমার সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বুধবার মিয়ানমারের মন্ত্রী খিয়াও সোয়ের সাথে বৈঠক করেছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৃহস্পতিবার মিয়ানমারের নেত্রী অং সান সূচির সঙ্গে বৈঠকের কর্মসূচি রয়েছে। ..ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG