অ্যাকসেসিবিলিটি লিংক

চরম বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতিবছর প্রায় এক লাখ ৭৫ হাজার মানুষের মৃত্যু হচ্ছে


চরম বায়ু দূষণের কারণে বাংলাদেশে প্রতিবছর প্রায় এক লাখ ৭৫ হাজার মানুষের মৃত্যু হচ্ছে বলে সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত পরিবেশ বিষয়ক এক সেমিনারে উঠে এসেছে ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনসহ পরিবেশ নিয়ে কাজ করে কয়েকটি বেসরকারি সংগঠন আয়োজিত ওই সেমিনারে বায়ু দূষনজনিত কারনে বাংলাদেশের মানুষের মৃত্যুর এ তথ্য জানিয়ে বক্তারা বলেন বায়ু দূষণের ফলে শুধু এশিয়াতেই প্রতিবছর মৃত্যু বরন করেন ২৬ লাখ মানুষ এবং এই কারনে বিশ্বজুড়ে প্রতি ৮ জনের মধ্যে ১ জনের মৃত্যুর হয়ে থাকে। দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের পর সবচেয়ে বায়ু দূষণে দূষিত দেশ বাংলাদেশ, আর দিল্লির পর দূষিত শহর ঢাকার কথা উল্লেখ করে বক্তারা বলেন বায়ু দূষণের কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকেন শহুরে জনগণ এবং শিশু, দরিদ্র ও বয়স্ক নাগরিকেরা। বিশেষজ্ঞরা বলছেন বায়ুদূষণের কারণে মানুষের তৎক্ষণাৎ বা দ্রুত মৃত্যু হয় না বরং এটা একধরনের নীরব ঘাতক।

এ কারণে মানুষ দীর্ঘ মেয়াদে নানা ধরনের রোগে বিশেষ করে শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হচ্ছেন বলে উল্লেখ করে তাঁরা জানিয়েছেন শ্বাসকষ্ট জনিত রোগের কারণে বাংলাদেশে মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়ছে। বিশেষজ্ঞদের মতে বায়ু দূষণের কারণে দেশের অর্থনীতিতেও এর বিরূপ প্রতিক্রিয়া পড়ছে বিশেষ করে চিকিৎসা ব্যায় বাড়ছে। বাংলাদেশের বায়ু দূষণের বিষয়ে ভয়েস অব অ্যামেরিকার সাথে কথা বলেছেন পরিবেশ সাংবাদিক ফোরামের সভাপতি কামরুল ইসলাম চৌধুরী। তাঁকে প্রশ্ন ছিল সাম্প্রতিককালে বাংলাদেশের বায়ু দূষণের যে ভয়াবহ চিত্র বিভিন্ন প্রতিবেদন এবং সেমিনার-সিম্পজিয়ামে উঠে আসছে তাতে দেশের সাধারণ মানুষ কতটা ক্ষতিগ্রস্ত হচ্ছেন । বিশেষজ্ঞরা বলছেন দেশকে পরিবেশ দূষণের মারাত্মক প্রভাব থেকে রক্ষার জন্য শুধু মানুষকে সচেতন হতে বললে হবে না সরকারকেও এ বিষয়ে সচেতন হতে হবে এবং কঠোর হাতে আইনের প্রয়োগ করতে হবে যাতে বায়ু দূষণের মাত্রা কমিয়ে আনা সম্ভব হয়।

please wait

No media source currently available

0:00 0:05:56 0:00

XS
SM
MD
LG