অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে সরকারকে তিরস্কার করেছে সুপ্রিম কোর্ট


ভারতের সুপ্রিম কোর্ট আজ কেন্দ্রীয় সরকারকে কঠোর ভাষায় তিরস্কার করে বলেছে, অবিলম্বে আপনারা যদি কৃষি আইন স্থগিত না করেন তবে আমরাই তা স্থগিত করার ব্যবস্থা করব। কৃষি আইনগুলিকে চ্যালেঞ্জ জানিয়ে কৃষকেরা যে আবেদন করেছেন আজ সুপ্রিম কোর্টে তারই শুনানি চলছিল। প্রধান বিচারপতি এস এ বোবডের নেতৃত্বে গঠিত তিনজনের ডিভিশন বেঞ্চ সোমবার কেন্দ্রকে বলেছে, আপনাদের মতে এই আইন কৃষকদের ভালো করবে। যদি তাই করে তা হলে কৃষকরা আন্দোলনে নেমেছেন কেন? আর যদি খারাপ করে তা হলে তা স্থগিত রাখা হবে না কেন?

কৃষকেরা চাইছেন, আইনগুলির পূর্ণ প্রত্যাহার। তা না করা পর্যন্ত তাঁরা আর কোনো আলোচনায় বসতে রাজি নন। ইতিমধ্যে এক মাস হয়ে গিয়েছে আন্দোলনের, আট দফা বৈঠক হয়েছে কৃষকদের সঙ্গে সরকারের। কিন্তু সমস্যা যেই তিমিরে ছিল সেই তিমিরেই রয়েছে। প্রধান বিচারপতি কেন্দ্রকে বলেন, আপনারা সমস্যা সৃষ্টি করতে চান? নাকি সমাধান চান? আপনাদের প্রতি আর কারো কোনো আস্থা নেই। আমরা বুঝতে পারছি আপনাদের দ্বারা এর সমাধান হবে না। আমরা একটি কমিটি গঠন করছি যেটি এই আলোচনা করবে। ইতিমধ্যে আইনগুলি স্থগিত রাখুন। বিচারপতি বোবডে বলেন, অনেক সময় দিয়েছি, আপনারা তার সদ্ব্যবহার করেননি। দেশে রাজ্যগুলি কেন্দ্রের বিরুদ্ধে বিদ্রোহ করছে। কৃষকদের আন্দোলন ভয়ঙ্কর অবস্থায় দেশকে ফেলে দিয়েছে। তাও আপনারা মর্যাদার লড়াই চালিয়ে যাচ্ছেন! প্রধান বিচারপতি ব্যক্তিগতভাবে আন্দোলনকারী কৃষকদের মধ্যে যাঁরা বয়স্ক ও অসুস্থ, তাঁদের ঘরে ফিরে যেতে অনুরোধ জানান।

উল্লেখ্য, আন্দোলনকারী কৃষকরা ছাব্বিশে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে দিল্লি অভিযান করে অচল করে দেওয়ার হুমকি দিয়েছেন। অন্যান্য রাজ্যেও সেদিন বিক্ষোভ সমাবেশ ও মিছিল হওয়ার কথা।

please wait

No media source currently available

0:00 0:01:45 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG