অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতীয়রা হুড়োহুড়ি করে মদ কিনছেন


ভারতে গত ২২শে মার্চ জনতা কারফিউ-এর দিন থেকেই বলতে গেলে লকডাউন কার্যকর হয়ে গিয়েছে এবং এই একমাস দু'সপ্তাহ যাবত আরো অনেক জিনিসের মতোই মদের দোকানও বন্ধ ছিল। প্রথম প্রথম অত্যাবশ্যকীয় পণ্যগুলোকে ছাড় দেওয়া হলেও প্রায় প্রতিটি রাজ্যের সরকার মদের দোকান খোলার জন্য কেন্দ্রের ওপর চাপ সৃষ্টি করছিল। কারণ রাজ্যগুলি প্রত্যেক দিন লক্ষ লক্ষ কোটি কোটি টাকার রাজস্ব মদ বিক্রি বাবদ হারাচ্ছে। শেষ পর্যন্ত তৃতীয় দফায় গিয়ে শর্তসাপেক্ষে কেন্দ্র মদের দোকান খোলার অনুমতি দিয়েছে। গতকাল থেকে সেই মদের দোকানের ছাড় চালু হয়েছে এবং প্রথম দিন থেকেই যে পরিমাণ হুড়োহুড়ি করে লোকে মদ কিনতে যাচ্ছে বা মদের দোকানে সামনে লাইন দিচ্ছে তাতে পুলিশ ও প্রশাসন হিমশিম খেয়ে যাচ্ছে।

পশ্চিমবঙ্গে মদের দাম শতকরা ৩০ ভাগ পর্যন্ত বাড়ানো হয়েছে, কিন্তু মদের চাহিদা তাতে বিন্দুমাত্র কমেনি। কোন কোন রাজ্য মদের দামে ৫০ শতাংশ শুল্ক বাড়িয়েও বিশৃঙ্খলা এড়াতে পারছে না। করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে যে সামাজিক দূরত্বের কথা বারবার করে বলা হচ্ছে, সেই দূরত্ব রাখা দূরে থাক, একের সঙ্গে আর একজন প্রায় পিঠোপিঠি ধাক্কাধাক্কি করে লাইন দিচ্ছে এবং খুব স্বাভাবিক ভাবেই এর বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বলতে গেলে কিছুটা মিশ্র প্রতিক্রিয়া। যাঁরা মদ্যপান করেন তাঁরা খুশি হলেও এই ধরনের হুড়োহুড়ি এবং এরকম চূড়ান্ত রকমের বিশৃঙ্খলা তাঁরাও ঠিক পছন্দ করছেন না।

বিরোধী দলগুলো থেকে প্রায়ই বলা হচ্ছে যে এর থেকে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে সরকার অনুমতি দিচ্ছে না, অথচ অনাবশ্যক একটা জিনিস, যাতে মানুষের ক্ষতি ছাড়া লাভ হয় না, তাতে ছাড় দিচ্ছে। তবে উভয় পক্ষেরই কিছু কিছু করে যুক্তি আছে। সুতরাং এই মুহূর্তে মদের দোকান খোলার ছাড়়পত্র থাকবে কি উঠিয়ে দেওয়া হবে, সেটা বলা মুশকিল।

please wait

No media source currently available

0:00 0:02:26 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG