অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতজুড়ে লকডাউনের জন্য বিমান পরিবহন এবং স্থল পরিবহন ব্যবস্থার উপর প্রভাব


আজকের অতিথি মিঃ সুব্রত লাহিড়ী, একজন প্রযুক্তিবিদ ও কর্মজীবনে, ভারতীয় বিমান সংস্থা, এয়ার ইন্ডিয়া সংস্থাটির কার্যনির্বাহী পরিচালক পদে থাকাকালীন অবসরগ্রহণ করেন। তারপর তিনি ভারতের ক্ষুদ্র শিল্প উন্নয়ন ব্যাঙ্ক অথবা Small Industries Development Bank of india (এসআইডিবিআই) সংস্থার একটি প্রকল্পের সঙ্গে যুক্ত হন। বর্তমানে তিনি দিল্লীতে বসবাস করছেন এবং সাম্প্রতিক COVID-19 এর কারণে লক ডাউনের জন্য বিমান পরিবহন এবং স্থল পরিবহন ব্যাবস্থার উপর তার প্রভাব সম্বন্ধে তার সুচিন্তিত মতামত ব্যক্ত করেছেন।

ভারতে এই সম্পূর্ণ লক ডাউনের ঘোষণা সামগ্রিক বিমান পরিষেবার উপর কি প্রভাব ফেলতে পারে, এর উত্তরে তিনি আমাদের জানালেন যে, করোনাভাইরাস মহামারী জনিত কারণে ২১ দিনের লকডাউনের পরিপ্রেক্ষিতে সমস্ত বিমান চলাচল বাতিল হওয়ার কারণে, সারা দেশের বিমান পরিষেবার ক্ষেত্রে এক ব্যাপক আর্থিক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তবে তিনি এও জানান কিছু বিশেষ পরিষেবা এখনো চালু রাখা হয়েছে। যেমন এগুলির মধ্যে একটি হল চার্টার্ড ফ্লাইট ব্যবস্থা, যাতে করে যেসব বিদেশী যারা ভারতে এসে আটকা পরে গিয়েছেন, তাদেরকে নিজেদের দেশে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।এছাড়াও এই দুর্যোগপূর্ণ ব্যবস্থার মোকাবিলা করার জন্য কিছু বিশেষ পরিষেবা ব্যবস্থা চালু রাখা হয়েছে ।

দ্বিতীয় প্রশ্ন, ভারতে সম্পূর্ণভাবে এই লকডাউনের ঘোষণা সমগ্র স্থল-পরিবহন পরিষেবার অর্থাৎ ground transportation এর উপর কি প্রভাব ফেলতে পারে? উত্তরে তিনি বলেন Logistics support এর কথা ব্যখা করেন, এবং বিশদভাবে জানান যে প্রয়োজন মত ট্রাক ড্রাইভার না থাকার কারণে কি ধরণের অসুবিধের সম্মুখীন হতে হচ্ছে।এই লকডাউনের কারণে অনেকেই বাড়ি চলে গেছেন এবং সেই কারণে এক জায়গা থেকে আরেক জায়গায় মালসরবরাহের ক্ষেত্রে বেশ সমস্যা তৈরি হচ্ছে ।

ভয়েস অফ অ্যামেরিকার বাংলা বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে তার সঙ্গে কথা বলেন জয়তী দাশগুপ্ত।

please wait

No media source currently available

0:00 0:07:58 0:00


XS
SM
MD
LG