অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত-পাকিস্তান যুগান্তকারী চুক্তি স্বাক্ষরঃ কার্তারপুর করিডোর উদ্বোধন ৯ নভেম্বর


ভারতীয় শিখ তীর্থ যাত্রীদের পাকিস্তানে তাঁদের পবিত্রতম স্থানগুলো পরিদর্শনের সুবিধার্থে ভারত ও পাকিস্তান আজ এক যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করেছে। দক্ষিণ এশিয়ার এই দুটি পরমাণু শক্তি সম্পন্ন প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রের মধ্যে সম্পর্কের চরম অবনতির পর এটি ছিল এক ব্যতিক্রমী দৃষ্টান্ত।

সীমান্ত পারাপারের এই চুক্তি পাকিস্তানী শহর কার্তারপুর পর্যন্ত একটি করিডোরের মাধ্যমে ভারতীয় তীর্থযাত্রীরা বিনা ভিসায় সীমান্ত পারাপার করতে পারবে। ঐ শহরে শিখদের গুরুদুয়ারা বা মন্দির রয়েছে এবং মনে করা হয় এটি নির্মাণ করা হয়েছে সেই স্থানে যেখানে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক ষোলো শতকে পরলোকে গমন করেন।

পাকিস্তান ও ভারতের পররাষ্ট্র মন্ত্রকের শীর্ষ কর্মকর্তারা আজ কর্তারপুর সীমান্তে মিলিত হন এবং এই ঐতিহাসিক চুক্তিতে সই করেন। স্বাক্ষরদানের আনুষ্ঠানিকতা শেষে পাকিস্তানী প্রতিনিধিদলের প্রধান মোহাম্মদ ফায়সাল সংবাদদাতাদের বলেন যে ভারত থেকে প্রতিদিন পাঁচ হাজার তীর্থযাত্রী ঐ গুরুদুয়ারা পরিদর্শন করতে পারবেন। এই চুক্তির ফলে তীর্থযাত্রীরা প্রতিদিন সকালে যাত্রা করে, সন্ধ্যায় ভারতে ফেরৎ আসবেন।

ফায়সাল জানান গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর ঠিক প্রাক্কালে ৯ই নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই যাত্রা পথের উদ্বোধন করবেন।

XS
SM
MD
LG